এবার চট্টগ্রাম থেকে সরাসরি গার্মেন্টস রপ্তানি পণ্য নিয়ে সরাসরি জাহাজ যাবে ইতালি। এতে সময় লাগবে ১০ থেকে ১২ দিন।

শনিবার (৫ ফেব্রুয়ারি) দুপুরে প্রথম শিপমেন্টের জাহাজ এমভি সোঙ্গা চিতা খালি কন্টেইনার নিয়ে ভিড়েছে চট্টগ্রাম বন্দরে। এই জাহাজে ৯৮৩টি কন্টেইনার লোডিং-এর প্রস্তুতি শুরু হয়েছে।

বাংলাদেশে উৎপাদিত গার্মেন্টস পণ্যের বড় বাজার ইউরোপ। কিন্তু ইউরোপের দেশগুলোতে জাহাজযোগে পণ্য পৌঁছাতে হতো ট্রান্সশিপমেন্ট পোর্টের মাধ্যমে। এতে সময় ব্যয় হতো একমাসেরও বেশি।

চট্টগ্রাম বন্দর সচিব ওমর ফারুক এর সত্যতা নিশ্চিত করে জানান, এমভি সোঙ্গা চিতা নামক জাহাজের মাধ্যমে চট্টগ্রাম বন্দর থেকে সরাসরি ইউরোপে গার্মেন্টস পণ্য রপ্তানি হবে। আজ (শনিবার) থেকে এমভি সোঙ্গা চিতা জাহাজের মাধ্যমে চট্টগ্রাম থেকে ইতালি সমুদ্র রুটে জাহাজ চলাচল শুরু হচ্ছে। চট্টগ্রাম থেকে ১০ থেকে ১২ দিনে জাহাজটি ইতালি পৌঁছাতে সক্ষম হবে।

চট্টগ্রাম বন্দর সূত্র জানায়, ১৯৭৭ সালে চট্টগ্রাম বন্দর থেকে বিশ্বের বিভিন্ন দেশে কন্টেইনার পরিবহন শুরু হলেও সরাসরি ইউরোপে কোন জাহাজ চলাচল করেনি। ইউরোপের দেশগুলোতে পোশাক রপ্তানির ক্ষেত্রে সিঙ্গাপুর, শ্রীলঙ্কা অথবা মালয়েশিয়ার বন্দরে ট্রান্সশিপমেন্টের মাধ্যমে কন্টেইনার পাঠানো হতো। এতে বাংলাদেশ থেকে ইউরোপে কন্টেইনার পৌঁছাতে এক থেকে দেড় মাস পর্যন্ত সময় লেগে যেতো।

শনিবার ইতালিগামী জাহাজ এম ভি সোঙ্গা চিতা চট্টগ্রাম বন্দরে পৌঁছালে জাহাজটিতে বন্দরের এনসিটি ৪ জেটিতে বার্থিং দেওয়া হয়। অগ্রাধিকার ভিত্তিতে বার্থিংএর পাশাপাশি জাহাজটিতে কন্টেইনার লোডিং-এ যাবতীয় ব্যবস্থা নিয়েছে বন্দর কর্তৃপক্ষ। আগামী ৭ ফেব্রুয়ারি ৯৮৩টি গার্মেন্টস পণ্য ভর্তি কন্টেইনার নিয়ে জাহাজটি ইতালির রেভেনা বন্দরের উদ্দেশ্যে যাত্রা করবে। ইতালি বন্দর থেকে বেশ কিছু কন্টেইনার সড়কপথে জার্মানি যাবে বলে বন্দর সূত্র জানিয়েছে।